আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

আশুলিয়ায় কারখানায় দূষিত বর্জ্যের পানিতে মাছ মরে ভেসে উঠছে 

নিজস্ব প্রতিনিধি :

সাভারের আশুলিয়ায় একটি পুকুরে দূষিত বর্জ্যের পানি গিয়ে বিষক্রিয়ায় তরুণ উদ্যোক্তা স্বজলের স্বপ্নের পুকুরের প্রায় ১৫০ মন মাছ মরে যাওয়ার অভিযোগ উঠেছে আরন ডেনিম লিমিটেড পোশাক কারখানার বিরুদ্ধে।

সোমবার (৩০ মে) আশুলিয়ার চারিগ্রাম এলাকায় রাশেদুল ইসলাম স্বজলের ১০ একর পুকুরে গিয়ে মৃত মাছ গুলোকে ভাসতে দেখা গেছে। এরআগে গত তিন দিন থেকে রাশেদুলের পুকুরের মাছগুলো মরতে শুরু করে।

ভুক্তভোগী উদ্যোক্তা রাশেদুল ইসলাম স্বজল দৈনিক অধিকার কে বলেন,মালয়েশিয়ার একটি ইউনিভার্সিটি তে পড়াশোনা শেষ করে এসে তরুণ উদ্যোক্তা হয়ে ১০ একর পুকুর লিজ নেয়৷ দুই বছর আগে পুটি, কালবাউস, নলা, কাতল, মিরকে, বাটাসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ শুরু করি। প্রায় ৪০ লাখ টাকার মাছ ছাড়ি।

তিনি আরও বলেন, গত বছরও আমি মাছ বিক্রি লাভ করতে পারিনি। এবার ভেবেছিলাম সেই লাভটা তুলতে পারবো। মাছগুলো আর কিছুদিন পরেই বিক্রি শুরু করতাম।

কিন্তু পাশে থাকা আরন ডেনিম নামের একটি পোশাক কারখানার বর্জ পানি বৃষ্টির কারণে আমাদের পুকুরে ঢুকে যায়৷ আর গত তিন দিন থেকে ধীরে ধীরে মাছ মরে ভাসতে থাকে।

এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ টাকার মত মাছ মারা গেছে। কারখানাটির সাথে বিষয়টি নিয়ে কথা বলতে গেলে তারা বিষয়টি আমলেই নেই নি। আমি বিষয়টি নিয়ে অভিযোগ করছি।

এব্যাপারে আরন ডেনিম লিমিটেড পোশাক কারখানার সহকারী ব্যবস্থাপক এডমিন বলেন, আসলে আমরা তো এধরনের কিছু জানি না। এরকম কিছু হওয়ার কথা না।

আমরা ইটিপি চালাই ২৪ ঘন্টাই। আর আমাদের তাছাড়া কাজ কর্মও একটু কম। আর ইটিপির সক্ষমতা ৫০ মিটার কিউব প্রতি ঘন্টায় আর এখন আমাদের কাজ হচ্ছে ২৫ মিটার কিউবেরও কম।

তাই এরকম তো হওয়ার কথা না। আর ফ্যাক্টেরি তো আমাদের একা না আশেপাশে আরও ফ্যাক্টেরি আছে। যাই হোক আমরা জানি না আসলে কার থেকে কি হয়েছে৷

এবিষয়ে সাভার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা কামরুল হাসান সরকার
বলেন, আমি উনাকে (স্বজল) কে বলেছি তার পুকুরের পানি আনতে। পানি আনলে কি সমস্যা সেটা আমরা বলতে পারবো।

পানি পরীক্ষা করে আমরা দেখবো এবং সেই অনুযায়ী সমাধান দিতে পারবো। আর এমন বর্জ্যের পানি যদি পুকুরে আসে তাহলে সেটা বন্ধ করতে হবে। আর উনি আসতেছে আসলে সমাধান কি হয় আমরা দিয়ে দিবো আরকি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ